“উরসে আলা হযরত’২০২৩” উপলক্ষে “ইমাম আ‘লা হযরত (রহ)’র জীবনী শীর্ষক আলোচনা সভা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠান”

“উরসে আলা হযরত’২০২৩” উপলক্ষে “ইমাম আ‘লা হযরত (রহ)’র জীবনী শীর্ষক আলোচনা সভা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠান”

“উরসে আলা হযরত’২০২৩” উপলক্ষে “ইমাম আ‘লা হযরত (রহ)’র জীবনী শীর্ষক আলোচনা সভা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠান”

اس کرم کا کروں شکر کیسے ادا جو کرم مجھ پہ میرے نبیﷺ کر دیا…  

আলহামদুলিল্লাহ! ! 💚

গাউসিয়া কমিটি বাংলাদেশ মহিলা পরিষদের সাংস্কৃতিক ফোরাম “যাহরা বতুল ইসলামি সাংস্কৃতিক গোষ্ঠী” কর্তৃক আয়োজিত  “উরসে আলা হযরত’২০২৩” উপলক্ষে “ইমাম আ‘লা হযরত (রহ)’র জীবনী শীর্ষক আলোচনা সভা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠান” গত ১৫ই সেপ্টেম্বর ২০২৩ রোজ শুক্রবার ষোলশহরস্থ জামেয়া আহমদিয়া সুন্নিয়া মহিলা ফাযিল মাদরাসার সার্বিক সহযোগিতায় অত্র মাদরাসারই অডিটোরিয়াম রুমে ৬ শতাধিক শিক্ষার্থী বিশেষত গাউসিয়া কমিটি বাংলাদেশ মহিলা পরিষদের বিভিন্ন শাখা কমিটির কর্মকর্তা ও কার্যনির্বাহী সদস্যদের উপস্থিতিতে আলীশানভাবে সম্পন্ন হয়েছে।🤍🖤

💝আলোচনা সভার  ১ম অধিবেশন কালামে পাক হতে তিলাওয়াত এবং কালামে রেযা পরিবেশনার মাধ্যমে শুরু করে; হিজরি বর্ষবরণ ১৪৪৫ উপলক্ষে আয়োজিত দুই মাসব্যাপী এসো নাত (ﷺ) শিখি কোর্স’২৩ এর সমাপনী পর্ব সম্পন্নকরণপূর্বক বিজয়ীদের সনদ ও পুরষ্কার বিতরণ করা হয়। সারকারে আ‘লা হযরত রহ. এর ওরসে পাকে তাঁরই রচিত কালামে রেযা পরিবেশনা করা হয়—যা সকল আশেকে রসুলের মনে প্রেমতরঙ্গ সৃষ্টি করেছে, আলহামদুলিল্লাহ।

 

🔰উল্লেখ্য, করোনাকালীন অনলাইন মাধ্যমকে কাজে লাগিয়ে বিজাতীয় সংস্কৃতির প্রতি শিক্ষার্থীদের বিকর্ষণ সৃষ্টিতে আয়োজিত ৮টি বিভাগ (ক্বিরাত, না’ত, ক্যালিগ্রাফী, আবৃত্তি, বক্তব্য, বিতর্ক, হস্তশিল্প, সাধারণ জ্ঞান) নিয়ে সফলভাবে সমাপ্ত হওয়া “যাহরা বতুল ত্রৈমাসিক অনলাইন কোর্স’২১” এর বিজয়ী ১০জন কে পুরষ্কৃত করা হয়, আলহামদুলিল্লাহ।

       

🔰এছাড়াও, অনুষ্ঠানের মূল আকর্ষণ ইমাম আ‘লা হযরত রহ. এর উরস পাক উপলক্ষে আয়োজিত তিনটি ইভেন্টসে (কালামে রেযা পরিবেশনা, ক্যালিগ্রাফি ও রচনা) ইসলামী সাংস্কৃতিক প্রতিযোগিতা’২৩ এর বিজয়ীদের সনদ বিতরণ ও পুরষ্কৃত করা হয়। পুরো অধিবেশন জুড়ে উপস্থিত থেকে মাহফিলের রওনক আরো বৃদ্ধি করেছেন, গাউসিয়া কমিটি বাংলাদেশ মহিলা পরিষদের সম্মানিত কর্মকর্তাবৃন্দ এবং জামেয়া আহমদিয়া সুন্নিয়া মহিলা ফাযিল মাদরাসার সিনিয়র শিক্ষিকা জনাব শাহানা আফরোজ ম্যাম এবং জনাব সুলতানা রাজিয়া ম্যাম।

💝 উক্ত আলোচনা সভার ২য় অধিবেশনে নারীদের অঙ্গনে আ‘লা হযরতের অবদান আলোচনাপূর্বক বর্তমান নারীসমাজে গাউসিয়া কমিটি বাংলাদেশ মহিলা পরিষদের প্রয়োজনীয়তা নিয়ে গুরুত্বপূর্ণ বক্তব্য প্রদান করেন সভার প্রধান অতিথি, কানযুল ঈমানের সফল অনুবাদক, বহু গ্রন্থপ্রণেতা আল্লামা মওলানা এম.এ. মান্নান আল-কাদেরি সাহেব মু.জি.আ।

💚জ্ঞান-বিজ্ঞানের প্রতিটি শাখায় আ‘লা হযরত রহ. এর কলমের অতুলনীয় অবদান এবং আলা হযরত র. এর কিতাব অধ্যয়ন ও চর্চার প্রতি নারীদের উৎসাহ—পরামর্শ প্রদান করেন, উক্ত সভার প্রধান আলোচক বিশিষ্ট কলামিস্ট, আ‘লা হযরত গবেষক আল্লামা মুহাম্মদ বদিউল আলম রিজভি সাহেব মু.জি.আ।

💚আ‘লা হযরতের নাতিয়া কালাম রচনার ইতিহাস ও নাতিয়া কালাম লেখার মূল উদ্দেশ্য—ইশ্বকে মুস্তফা নিয়ে এবং আরো গুরুত্বপূর্ণ দিকনির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন উক্ত মাহফিলের প্রধান বক্তা হাদায়েক্বে বখ্শিশের সফল অনুবাদক, বিশিষ্ট কবি, লেখক ও গবেষক আল্লামা মুহাম্মদ আনিসুজ্জামান আল-কাদেরি সাহেব মু.জি.আ।

💚অনুষ্ঠানে বিশেষ অতিথির আসন অলংকৃত করেছেন অত্র মাদরাসার সুদক্ষ অধ্যক্ষ মহোদয় জনাব মাওলানা ড. মুহাম্মদ সরওয়ার উদ্দীন মু.জি.আ হুজুর, আলহামদুলিল্লাহ। অতিথিবৃন্দ উপস্থিত শিক্ষার্থীদের ফতোয়ায়ে রেজভিয়্যাহ, হাদায়েক্বে বখ্শিশ চর্চাসহ আরো বেশি বেশি আ’লা হযরত চর্চা করার প্রতি উদাত্ত আহ্বান জানান।

পরিশেষে, গাউসিয়া কমিটি বাংলাদেশ মহিলা পরিষদের কর্মকর্তাদের মধ্যে সদ্য হজ্জ করে আসা হাজীদের সামান্য তোহফা প্রদানের মাধ্যমে হাজ্বি বরণ কর্মসূচি এবং মিলাদ-কিয়াম, মুনাজাতের মাধ্যমে এই আলীশান মাহফিলের ইতি টানা হয়। সর্বোপরি, যাঁরাই উপস্থিত হয়ে উক্ত আলোচনা সভাকে আ‘লা করেছেন, সকলের প্রতি “যাহরা বতুল ইসলামি সাংস্কৃতিক গোষ্ঠী”র পক্ষ থেকে কৃতজ্ঞতা প্রকাশ করছি।

সালামান্তে,
যাহরা বতুল ইসলামি সাংস্কৃতিক গোষ্ঠী।
(সাংস্কৃতিক ফোরাম: গাউসিয়া কমিটি বাংলাদেশ মহিলা পরিষদ)